বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১, ১৩ জিলকদ, ১৪৪৫

সরকারের লোকজনই বিধি ভঙ্গ করছেন: ইসি আলমগীর

 

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে সবাইকে আচরণবিধি মেনে চলার কথা বলা হলেও লক্ষ্য করা যাচ্ছে, সরকারের লোকজনই বিধি ভঙ্গ করছেন। আজ আমরা বসেছিলাম। যে সিদ্ধান্ত হয়েছে সেটা হলো, যারা সরকারে থাকেন তারাই আচরণবিধি ভঙ্গ করে থাকেন। সরকারে যারা থাকেন তাদের আরও দায়িত্বশীল আচরণ আশা করি আমরা।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ইসি আলমগীর বলেন, সব প্রার্থীকে আচরণবিধি মেনে চলার জন্য বলা হয়েছে। মেনে চলতে তারা বাধ্য। আমরা কমিশন থেকে যেটা অনুরোধ করেছি, সবাই যেন বিধিমালা মেনে চলেন। তারপরও কারো কারো মধ্যে দেখা যাচ্ছে, কিছুটা হলেও কৌশল করে না মানার একটা প্রবণতা। গণমাধ্যম ও বিভিন্ন সূত্রে কিছু ভিডিও ক্লিপস আমাদের কাছে আসছে, যেখানে কোনো কোনো প্রার্থী বা প্রার্থীর শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আচরণবিধি না মানার প্রবণতা দেখছি।

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের পাশাপাশি সরকারি দলের দায়িত্বও অনেক বেশি উল্লেখ করে এই কমিশনার বলেন, সেক্ষেত্রে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, কেবিনেট সেক্রেটারিকে (মন্ত্রিপরিষদ সচিব) আমরা একটা পত্র দেব, উনি যেন এটা যথাযথ কর্তৃপক্ষের সম্মতি নিয়ে যারা মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য আছেন- তাদের যেন অন্তত অনুরোধ করেন যেন এ ধরনের কোনো আচরণবিধি ভঙ্গ না হয়।

তিনি আরও বলেন, একইভাবে সরকারি দল যেহেতু আওয়ামী লীগ, এই দলের সাধারণ সম্পাদককেও আমরা চিঠি দিয়ে অনুরোধ করব। গাজীপুর সিটিতে সংসদ নির্বাচনের প্রারম্ভে ভোট হচ্ছে, এই নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য-নিরপেক্ষ হওয়ার জন্য তাদের দায়িত্ব আরেকটু বেশি। দলের যারা আছেন তারা যেন আচরণবিধি মেনে চলেন, সে নির্দেশনা যেন তিনি (ওবায়দুল কাদের) দেন।