মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ, ১৪৩১, ১৩ শাওয়াল, ১৪৪৫

ময়মনসিংহে মানবতাবিরোধী অপরাধী মহরম আলী গ্রেফতার

ময়মনসিংহের ধোবাউড়া থেকে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মহরম আলীকে (৭৬) গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে তাকে ধোবাউড়া উপজেলার বালিগাঁও গ্রাম থেকে গ্রেফতার করা হয়।

মহরম আলী বালিগাঁও গ্রামের মৃত আব্দুর রহমান ফকিরের ছেলে। ২০১৮ সালে তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ ওয়ারেন্ট জারির পর থেকে তিনি পলাতক ছিলেন।

বুধবার সকালে পুলিশ সুপারের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঁইয়া জানান, মহান মুক্তিযুদ্ধ চলাকালে আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা হাতেম আলীসহ তার পরিবারকে হত্যার চেষ্টা করে এবং বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এ সময় ধোবাউড়া ও পূর্বধলা থানার বিভিন্ন স্থানে ৪৫ জন সাধারণ মানুষকে নৃশংসভাবে হত্যার পর তারাইকান্দি বধ্যভূমিতে লাশ ফেলে রাখে। এছাড়াও মুক্তিযুদ্ধের সময় ধোবাউড়ার অসংখ্য নারীকে জোরপূর্বক ধর্ষণ ও শারীরিক নির্যাতন করার অভিযোগ রয়েছে মহরম আলীর বিরুদ্ধে।

এসব ঘটনায় নির্যাতিত হাতেম আলীর ছেলে মো. শাহাবুদ্দিন ধোবাউড়া থানায় মামলা দায়ের করলে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ তার বিরুদ্ধে ২০১৮ সালে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপর থেকেই তিনি গা-ঢাকা দেন এবং দেশের বিভিন্ন স্থানে পালিয়ে বেড়াচ্ছিলেন। বর্তমানে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে। গ্রেফতারকৃত আসামিকে আদালতে প্রেরণ করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।