বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১, ১৩ জিলকদ, ১৪৪৫

উচ্চশিক্ষা আরও দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল উত্থাপন

 

শরীয়তপুর ও ঠাকুরগাঁওয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনে পৃথক দুটি বিল জাতীয় সংসদে তোলা হয়েছে।

গত বৃহস্পতিবার সংসদে বিল দুটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বিল দুটি পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এ সময় সংসদে সভাপতির দায়িত্ব পালন করেন।

দুটি বিশ্ববিদ্যালয়ের একটি হচ্ছে ঠাকুরগাঁওয়ে। এটি সাধারণ বিশ্ববিদ্যালয়। অন্যদিকে শরীয়তপুরে হবে কৃষি বিশ্ববিদ্যালয়। কৃষি বিশ্ববিদ্যালয়টির নাম হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর’।

কৃষি বিশ্ববিদ্যালয় বিলটির বিষয়ে দীপু মনি বলেছেন, কৃষিবিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে প্রাগ্রসর বিশ্বের সহিত সংগতি রক্ষা ও সমতা অর্জনে শরীয়তপুর জেলায় একটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় বিল সম্পর্কে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমাণ বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা ও সমতা অর্জনে ঠাকুরগাঁও জেলায় একটি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এদিকে ৪ সেপ্টেম্বর আরও দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য পৃথক দুটি আইনের খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা। এর একটি ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ’ হবে নারায়ণগঞ্জে। আর ‘সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সাতক্ষীরা’ হবে সাতক্ষীরায়।

বর্তমানে দেশে ৫৪টি সরকারি বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে কিছুদিন আগে আরেকটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। আর আজ দুটি বিশ্ববিদ্যালয় করার সিদ্ধান্ত হলো। এখন নতুন তিনটি বিশ্ববিদ্যালয় হলে দেশে মোট সরকারি বিশ্ববিদ্যালয় হবে ৫৭টি। শরীয়তপুর ও ঠাকুরগাঁওয়ে ২টি বিশ্ববিদ্যালয় হলে এ সংখ্যা দাঁড়াবে ৫৯। এ ছাড়া দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১১৩টি।