শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন, ১৪৩০, ১২ শাবান, ১৪৪৫

নতুন মন্ত্রিসভার জন্য প্রস্তুত ৪০ গাড়ি

 

নতুন মন্ত্রিসভায় কারা স্থান পাচ্ছেন, এ নিয়ে জল্পনা কল্পনার মধ্যে ৪০টি গাড়ি প্রস্তুত রেখেছে সরকারি পরিবহন পুল। এসব গাড়িতে করেই মন্ত্রী-প্রতিমন্ত্রীদেরকে বঙ্গভবনে আনা হবে।

এরই মধ্যে নতুন সরকার গঠনে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আর মন্ত্রিসভা নিয়ে আলোচনার জন্য বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে সেখানে পৌঁছে যান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

সরকারি যানবাহন অধিদপ্তর পরিবহন কমিশনা মো. আবুল হাছানাত হুমায়ুন কবীর বলেন, “বৃহস্পতিবার আমরা পুলের ৪০টি গাড়ি মন্ত্রিসভায় হস্তান্তর করব। বাদ বাকি সিদ্ধান্ত সেখান থেকে হবে।”

কয়েকজন গাড়ি চালক জানিয়েছেন, বর্তমান মন্ত্রিসভার কয়েকজন সদস্য তাদের গাড়ি হস্তান্তর করেছেন। যেসব গাড়ি হস্তান্তর করা হয়েছে সেগুলোও বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগে যাবে। তবে কয়েকজন এখনও গাড়ি ব্যবহার করছেন।

দ্বাদশ সংসদের ২৯৮ জন সংসদ সদস্য শপথ নেওয়ার পর নতুন মন্ত্রিসভা গঠনের প্রস্তুতি চলছে। নতুন মন্ত্রিসভায় কারা থাকছেন, কারা বাদ পড়ছেন, এই আলোচনার মধ্যে এখন পর্যন্ত ক্ষমতাসীন দলের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো বার্তা দেওয়া হয়নি।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান বলেন, “সব কিছু ঠিক হলে মন্ত্রিসভায় কারা থাকছেন সে বিষয়টি জানানো হতে পারে। বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ সচিব মহোদয় আসার পর সংশ্লিষ্টদের জানানো হবে অথবা ব্রিফিং করেও জানানো হতে পারে। এ জন্যে সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।”

দশম ও একাদশ সংসদ নির্বাচনের পর মন্ত্রিসভায় বেশ রদবদল দেখা গিয়েছিল। এর মধ্যে ২০১৯ সালের শুরুতে শপথ নেওয়া মন্ত্রিসভায় বাদ পড়েছিলেন প্রায় সব জ্যেষ্ঠ মন্ত্রী। পরে দেখা যায়, দুই মেয়াদে দায়িত্বে ছিলেন, এমন মন্ত্রীদের মধ্যে টিকে গিয়েছিলেন কেবল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং প্রথমে প্রতিমন্ত্রী ও পরে মন্ত্রী হওয়া আসাদুজ্জামান খাঁন কামাল।

এই মন্ত্রিসভার তিন প্রতিমন্ত্রী এবার আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে ছিলেন ভোটের বাইরে। আরো তিন জন প্রতিমন্ত্রী ভোটের লড়াইয়ে হেরেছেন স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতাদের কাছে। তবে পূর্ণাঙ্গ মন্ত্রীদের মধ্যে কেউ ভোটে হারেননি।

প্রতিবারের মতো এবারও নতুন মন্ত্রিসভা নিয়ে নানা আলোচনা চলছে। গণমাধ্যমে কিছু কিছু নাম প্রকাশ পাচ্ছে, তবে আওয়ামী লীগ বা সরকারের পক্ষ থেকে কেউ কিছু বলছেন না নিশ্চিত করে।

মন্ত্রিপরিষদ বিভাগের রাষ্ট্রচার শাখার একজন কর্মকর্তা  বলেন, নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা বৃহস্পতিবার সকাল নাগাদ তাদের হাতে পৌঁছাবে।