শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন, ১৪৩০, ১৩ শাবান, ১৪৪৫

গোসাইরহাটে জাটকা ইলিশ বিক্রির দায়ে ৩জনকে জরিমা না

 

শরীয়তপুর গোসাইরহাট একটি বাজারে জাটকা ইলিশ বিক্রির দায়ে তিন মাছ বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।

রোববার (২১ জানুয়ারী) বিকেলে উপজেলার কুচাইপট্রি ইউনিয়নের ভিমখিল বাজার থেকে তাদের আটক করা হয়।

এরপর ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের ২হাজার ৯শত টাকা জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের সবিতা সরকার। এছাড়া ৫০ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়।

গোসাইরহাট উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক বলেন, ওই তিন মাছ বিক্রেতা জাটকা ইলিশ ছোট-বড় ইলিশ বিক্রি করছিল। প্রতি হাটেই মাছ বিক্রি করে থাকে তাই আজ বিক্রি করার সময় স্থানীয়রা আমাদের খবর দেন।

এরপর তিনি স্থানীয় থানা পুলিশের সহযোগিতায় জাটকা ইলিশসহ তিন জনকে আটক করেন। এরপর  তাদের উপজেলা সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের আদালতে সোপর্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবিতা সরকার জানান, তিন ট্রেতে প্রায় ৫০ কেজি পরিমান ইলিশ মাছ পাওয়া যায়। জব্দ করা ৫০কেজি জাটকা মাছ স্থানীয় সিরাজউদ্দিন কওমী মাদ্রাসায় দেওয়া হয়েছে। এছাড়া জাটকা ইলিশ বিক্রির অপরাধে মৎস্য আইনে ১৯৫০ দ-বিধি ৫ এর (২)ধারায় ওই তিন মাছ জরিমানা করা হয়েছে। জরিমানা আদায়ের পর তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে।

জরিমানা হওয়া ওই চার মাছ বিক্রেতা হলেন, উপজেলার কুচাইপট্রি ইউনিয়নের মশুরগাঁও গ্রামের মোখলেছ মিয়ার ছেলে জলিল মিয়া (৬০), এবং একই গ্রামের মজিবল দেওয়ানের ছেলে জালাল দেওয়ান (৩৭), মোখলেছ রাড়ীর ছেলে খলিল রাড়ী (৬৩)।