বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১, ৬ জিলহজ, ১৪৪৫

শরীয়তপুরে ‘ঢালাই স্পেশাল সিমেন্ট’-এর ডিলার উদ্বোধন

শরীয়তপুরে ‘ঢালাই স্পেশাল সিমেন্ট’-এর ডিলার ঘোষ এন্টারপ্রাইজের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার (৭ ফেব্রুয়ারি) জেলা শহরের একটি অভিজাত রেস্তোরাঁয় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, এমজিআই এর এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ খোরশেদ আলম।

এছাড়াও উপস্থিত ছিলেন, এমজিআই এর সিনিয়র জিএম (ব্র্যান্ড) কাজী মো. মহিউদ্দিন, অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার মো. জিয়ারুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর সাবেক প্রধান প্রকৌশলী মো. আমিনুর রহমান লস্কর, গণপূর্ত অধিদপ্তর সাবেক প্রধান প্রকৌশলী দেওয়ান মো. ইয়ামিন, গণপূর্ত অধিদপ্তর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার মো. মহিবুর রহমান সড়ক ও জনপথ অধিদপ্তর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শেখ নাবিল হোসেন, পৌরসভা এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার মো. শফিকুল ইসলাম, এমজিআই (ঢালাই স্পেশাল সিমেন্ট) এর সিনিয়র এক্সিকিউটিভ নাঈমুর রহমান, ঘোষ এন্টারপ্রাইজের সত্বাধিকারী রামকৃষ্ণ ঘোষ প্রমূখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, দেশের অবকাঠামোগত উন্নয়ন ও নির্মাণসামগ্রী খাতে ভবিষ্যৎ সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন করে, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)-এর অঙ্গপ্রতিষ্ঠান ইউনিক সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিঃ (ইউসিআইএল) বাংলাদেশে প্রথমবারের মতো নিয়ে এলো- ঢালাই স্পেশাল সিমেন্ট। যেকোন স্থাপনার ছাদ, বিম ও কলাম-এর জন্য বিশেষভাবে তৈরি ও অত্যধিক কার্যকরী এই ব্লেন্ডেড সিমেন্ট, বাংলাদেশের নির্মাণসামগ্রী খাতে একটি যুগান্তকারী সূচনা।

তিনি আরও বলেন, ঢালাই স্পেশাল সিমেন্ট হচ্ছে স্পেশাল ধরনের ব্লেন্ডেড সিমেন্ট, যাতে সমন্বিত হয়েছে ওপিসি এবং পিসিসি সিমেন্ট-এর বিশেষ বৈশিষ্ট্যসমূহ। এই সিমেন্ট একদিকে যেমন স্বল্প সময়ে সাধারণ পিসিসি সিমেন্ট-এর তুলনায় দ্বিগুণ দ্রুত দৃঢ়তা লাভ করে, তেমনি সময়ের সাথে সাথে দীর্ঘমেয়াদে স্থাপনাকে করে আরও সুদৃঢ়। তাই দ্রুত সময়ে যেকোন স্থাপনার ছাদ, বিম ও কলামের সেরা নির্মাণ নিশ্চিত করতে ঢালাই স্পেশাল সিমেন্ট বিশেষভাবে কার্যকরী। ঢালাই স্পেশাল সিমেন্ট-

প্রথম ২ দিনেই ওপিসি সিমেন্ট-এর সমান দৃঢ়তা অর্জন করে। সাধারণ পিসিসি সিমেন্ট-এর ২৮ দিনের দৃঢ়তার প্রায় ৫০% প্রথম ২ দিনে এবং প্রায় ৮৫% প্রথম ৭ দিনে অর্জন করে। দ্রুত দৃঢ়তা অর্জন (র‍্যাপিড হার্ডেনিং)-এর কারণে দীর্ঘমেয়াদি শাটারিং-এর প্রয়োজনীয়তা কমিয়ে খরচ বাঁচায়। সাধারণ পিসিসি সিমেন্ট-এর তুলনায় প্রায় ২৫% বেশি দৃঢ়তা দেয়। দ্রুত দৃঢ়তা অর্জন (র‍্যাপিড হার্ডেনিং) ও দীর্ঘমেয়াদি শাটার-এর প্রয়োজনীয়তা না থাকার কারণে অভ্যন্তরীণ ইটের গাঁথুনি দ্রুত শুরু করা যায়।